Publications

নারীর চোখে মিডিয়া: সম্ভাবনার নতুন দ্বার

বর্তমান বিশ্বে মিডিয়া হচ্ছে পাব্লিক ও প্রাইভেট পরিসরের মধ্যে যোগাযোগ স্থাপনের অন্যতম মাধ্যম। এই যোগাযোগ স্থাপনের মধ্যে দিয়ে মিডিয়া নারীর জীবনকে প্রভাবিত করছে। নারীর জীবনে মিডিয়া আদৌ সম্ভাবনার পথ খুলে দিচ্ছে কিনা এবং যদি দিয়ে থাকে থাহলে কোন কোন ক্ষেত্রে পরিবর্তনের সুযোগ তৈরি হচ্ছে তা জানার তাগিদ থেকেই এই গবেষণাটি পরিচালিত হয়েছে। মিডিয়া বলতে এখানে মূলত টেলিভেশনে প্রচারিত বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠানের প্রতি দৃষ্টি দেয়া হয়েছে। এই গবেষণার মধ্যে দিয়ে দেখা গিয়েছে যে, কিভাবে বাংলাদেশের শহর-উপশহরের নারীরা টেলিভিশনে উপস্থাপিত ও পরিবেশিত বিষয়বস্তুর সাথে নিজেদের যুক্ত করে, কিভাবে টেলিভিশন একইসাথে মূল্যবোধকে প্রতিফলিত ও পুনর্গঠন করে এবং কিভাবে মিডিয়াতে প্রচারিত মূল্যবোধকে নারীরা গ্রহণ বা বর্জন করে। পাশাপাশি এখানে মিডিয়ার প্রতি নারীর আগ্রহ, মিডিয়াকে কেন্দ্র করে নারীর আনন্দ এবং মিডিয়ার সঙ্গে নারীর একাত্মতার ওপর দৃষ্টি দেওয়া হয়েছে। প্রচলিত ভাবনায় মিডিয়ার সাথে নারীর সম্পর্ককে নেতিবাচকভাবে দেখা হয়েছে। গবেষকরা এখানে এই একপেশে বিশ্লেষণকে অতিক্রম করে মিডিয়ার সাপেক্ষে নারীর নিজস্ব বিশ্লেষণ ও অংশগ্রহণের প্রক্রিয়াকে উন্মোচন করতে চেয়েছেন।

Authors: Priyadarshini, Anmona
Type: Working Paper
Year: 2010

Up