
অল্প পুঁজি এবং সহজ বাজারজাতকরণ সুবিধার কারণে ফেসবুকের মতো জনপ্রিয় মাধ্যম ব্যবহারের মাধ্যমে নতুন করে অনেক তরুণ বিশেষত নারীদের মধ্যে অনলাইনে পণ্য বা সেবা সরবরাহের ব্যবসায় যুক্ত হওয়ার প্রবণতা রয়েছে। দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর হঠাৎ করে জরুরি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা বেড়ে যায়। তবে ফ্যাশন, প্রসাধনী এবং অন্যান্য আমদানি পণ্যের খুচরা বিক্রি কমে গেছে। ফলে করোনার প্রভাবে সার্বিকভাবে গত জুনে এ ধরনের নারী উদ্যোক্তাদের ২৪ শতাংশ তাদের ব্যবসা গুটিয়ে ফেলেছেন। বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) সাম্প্রতিক এক জরিপে এ তথ্য উঠে এসেছে। গতকাল রোববার এক ওয়েবিনারে জরিপের ফলাফল প্রকাশ করা হয়।
অল্প পুঁজি এবং সহজ বাজারজাতকরণ সুবিধার কারণে ফেসবুকের মতো জনপ্রিয় মাধ্যম ব্যবহারের মাধ্যমে নতুন করে অনেক তরুণ বিশেষত নারীদের মধ্যে অনলাইনে পণ্য বা সেবা সরবরাহের ব্যবসায় যুক্ত হওয়ার প্রবণতা রয়েছে। দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর হঠাৎ করে জরুরি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা বেড়ে যায়। তবে ফ্যাশন, প্রসাধনী এবং অন্যান্য আমদানি পণ্যের খুচরা বিক্রি কমে গেছে। ফলে করোনার প্রভাবে সার্বিকভাবে গত জুনে এ ধরনের নারী উদ্যোক্তাদের ২৪ শতাংশ তাদের ব্যবসা গুটিয়ে ফেলেছেন। বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) সাম্প্রতিক এক জরিপে এ তথ্য উঠে এসেছে। গতকাল রোববার এক ওয়েবিনারে জরিপের ফলাফল প্রকাশ করা হয়।