দেশে গত কয়েক বছরে অনলাইনভিত্তিক বিপুলসংখ্যক ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে এসব উদ্যোক্তারা পণ্য ও সেবা বিপণন করতেন। কভিড-১৯-এর প্রভাবে গত ফেব্রুয়ারি থেকে দেশের বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের মতো তারাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। অব্যাহতভাবে করোনার প্রতিঘাত চলতে থাকায় মুখ ফিরিয়ে নিতে বাধ্য হচ্ছেন ক্ষুদ্র উদ্যোক্তারা। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যেসব নারী উদ্যোক্তা ঘরে বসে ব্যবসায় উদ্যোগ চালু করেছিলেন তাদের অনেকেই ব্যবসা বন্ধ করেছেন। ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) এক গবেষণায় দেখা গেছে, গত এপ্রিল থেকে মহামারীর প্রতিঘাত শুরু হলে জুন পর্যন্ত অনলাইন নারী উদ্যোক্তাদের ২৪ শতাংশ ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। স্বল্প পুঁজি বিনিয়োগ করে একটি নির্দিষ্ট সীমানার মধ্যে যেসব ক্ষুদ্র উদ্যোক্তা ব্যবসা করতেন তারা এখন চ্যালেঞ্জের মধ্যে পড়েছেন।
দেশে গত কয়েক বছরে অনলাইনভিত্তিক বিপুলসংখ্যক ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে এসব উদ্যোক্তারা পণ্য ও সেবা বিপণন করতেন। কভিড-১৯-এর প্রভাবে গত ফেব্রুয়ারি থেকে দেশের বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের মতো তারাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। অব্যাহতভাবে করোনার প্রতিঘাত চলতে থাকায় মুখ ফিরিয়ে নিতে বাধ্য হচ্ছেন ক্ষুদ্র উদ্যোক্তারা। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যেসব নারী উদ্যোক্তা ঘরে বসে ব্যবসায় উদ্যোগ চালু করেছিলেন তাদের অনেকেই ব্যবসা বন্ধ করেছেন। ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) এক গবেষণায় দেখা গেছে, গত এপ্রিল থেকে মহামারীর প্রতিঘাত শুরু হলে জুন পর্যন্ত অনলাইন নারী উদ্যোক্তাদের ২৪ শতাংশ ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। স্বল্প পুঁজি বিনিয়োগ করে একটি নির্দিষ্ট সীমানার মধ্যে যেসব ক্ষুদ্র উদ্যোক্তা ব্যবসা করতেন তারা এখন চ্যালেঞ্জের মধ্যে পড়েছেন।