সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বাংলাদেশ বেশ দ্রুত মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস)এর ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। ২০১৪ সালে ৩% মানুষের একাউন্ট ছিল যা ২০১৯ এ বেড়ে হয়েছে ৩৫%; এবং কোভিড-১৯ এর সময়ে এই হার আরও বাড়ছে। ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভলপমেন্টের (বিআইজিডি) সাম্প্রতিক একটি গবেষণা অনুযায়ী জরীপে অংশ নেয়া ১৫% পরিবার জানিয়েছিল, তারা এপ্রিল থেকে জুনের মাঝে নতুন একটি এমএফএস একাউন্ট খুলেছে। এই একাউন্ট যারা খুলেছিল তাদের আশা ছিল সরকার থেকে অর্থনৈতিক সাহায্য পাবে। ২৯ জুন পর্যন্ত এই একাউন্টধারীদের এক-তৃতীয়াংশ সরকারের তরফ থেকে কিছু অর্থনৈতিক সাহায্য পেয়েছে। আজ “লাস্ট মাইল এক্সপেরিয়েন্স অফ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ডিউরিং কোভিড-১৯” শীর্ষক একটি ওয়েবিনারে টেলিফোনের মাধ্যমে ৩,১৬৩ জনের ওপর করা একটি জরিপের ফল তুলে ধরা হয়। জরিপটির মাধ্যমে বোঝার চেষ্টা করা হয়েছে যে, কোভিড-১৯ এর সময়ে এমএফএস এর মাধ্যমে সরকার হতে জনগণের (জিটুপি) কাছে অর্থ স্থানান্তর পদ্ধতির বর্তমান অবস্থা কেমন। জরিপে সাধারণ মানুষ, এমএফএস এজেন্ট এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)-এর উদ্যোক্তাদের মধ্যকার সম্পর্ককে কেন্দ্রে রেখে পুরো ব্যবস্থাটির বাধাগুলো চিহ্নিতকরণ ও সুযোগ বৃদ্ধির চেষ্টা করা হয়েছে।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বাংলাদেশ বেশ দ্রুত মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস)এর ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। ২০১৪ সালে ৩% মানুষের একাউন্ট ছিল যা ২০১৯ এ বেড়ে হয়েছে ৩৫%; এবং কোভিড-১৯ এর সময়ে এই হার আরও বাড়ছে। ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভলপমেন্টের (বিআইজিডি) সাম্প্রতিক একটি গবেষণা অনুযায়ী জরীপে অংশ নেয়া ১৫% পরিবার জানিয়েছিল, তারা এপ্রিল থেকে জুনের মাঝে নতুন একটি এমএফএস একাউন্ট খুলেছে। এই একাউন্ট যারা খুলেছিল তাদের আশা ছিল সরকার থেকে অর্থনৈতিক সাহায্য পাবে। ২৯ জুন পর্যন্ত এই একাউন্টধারীদের এক-তৃতীয়াংশ সরকারের তরফ থেকে কিছু অর্থনৈতিক সাহায্য পেয়েছে। আজ “লাস্ট মাইল এক্সপেরিয়েন্স অফ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ডিউরিং কোভিড-১৯” শীর্ষক একটি ওয়েবিনারে টেলিফোনের মাধ্যমে ৩,১৬৩ জনের ওপর করা একটি জরিপের ফল তুলে ধরা হয়। জরিপটির মাধ্যমে বোঝার চেষ্টা করা হয়েছে যে, কোভিড-১৯ এর সময়ে এমএফএস এর মাধ্যমে সরকার হতে জনগণের (জিটুপি) কাছে অর্থ স্থানান্তর পদ্ধতির বর্তমান অবস্থা কেমন। জরিপে সাধারণ মানুষ, এমএফএস এজেন্ট এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)-এর উদ্যোক্তাদের মধ্যকার সম্পর্ককে কেন্দ্রে রেখে পুরো ব্যবস্থাটির বাধাগুলো চিহ্নিতকরণ ও সুযোগ বৃদ্ধির চেষ্টা করা হয়েছে।